ইরানে ইউক্রেনের বিমান বিধ্বস্তের জন্য যুক্তরাষ্ট্রই দায়ী

Social Share

বুধবার ইরানের রাজধানী তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানটির ১৭৬ আরোহীর সকলেই নিহত হন। এদিকে, এই বিমান বিধ্বস্তের বিষয়ে যুক্তরাষ্ট্রের সরকারকে সম্পূর্ণভাবে দায়ী করেছেন খ্যাতনামা মার্কিন লেখক এবং রাজনৈতিক বিশ্লেষক স্টিফেন লেন্ডম্যান।

স্টিফেন লেন্ডম্যান বলেছেন, আঞ্চলিক দেশগুলোর বিরুদ্ধে যে ট্রাম্প প্রশাসন ভয়াবহ যুদ্ধ শুরু করেছে তাদেরকেই এই ইউক্রেনের বিমান বিধ্বস্ত হওয়ার জন্য সম্পূর্ণ দায় বহন করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্প; ইনসেটে  স্টিফেন লেন্ডম্যান

তিনি বলেছেন, মার্কিন সরকারই ইরানের সামরিক বাহিনীকে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য আগ্রাসন মোকাবেলার জন্য সতর্ক অবস্থায় থাকতে বাধ্য করেছে।

লেন্ডম্যান বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ৫২টি স্থানে সন্ত্রাসী কায়দায় বোমা হামলার হুমকি দিয়েছেন যা উত্তেজনাকে আরো বাড়িয়ে দেয়। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোই হচ্ছে সীমাহীন যুদ্ধ-আগ্রাসনের মূল কারণ।

তিনি বলেন, যতদিন পর্যন্ত পেন্টাগনের বাহিনী মধ্যপ্রাচ্যের দেশগুলো দখল করে থাকবে ততদিন পর্যন্ত সেখানে শান্তি ও স্থিতিশীলতা আসবে না। এর বাইরে ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে নতুন করে অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

স্টিফেন লেন্ডম্যান বলেন, যুক্তরাষ্ট্রের শত্রুতামূলক ভূমিকার কারণে মধ্যপ্রাচ্যে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। যুক্তরাষ্ট্রের কারণেই বড় রকমের যুদ্ধের হুমকি দেখা দিয়েছে। এ ধরনের যুদ্ধ হলে অগণিত মানুষের প্রাণ যাবে।