ইরানের চাবাহার বন্দর উন্নয়নে ক্রেন পাঠিয়েছে ভারত

53
Social Share

ইরানের চাবাহার বন্দরের উন্নয়নের জন্য ক্রেনসহ ভারী সরঞ্জামের প্রথম চালান পাঠিয়েছে ভারত। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, মধ্য এশিয়ার দেশগুলোর বাজারে প্রবেশে কৌশলগতভাবে সংযোগ তৈরির বিষয়ে নয়াদিল্লির অঙ্গীকারের ইঙ্গিত এটি।

জানা গেছে, ইরানের ওই বন্দরে পাঠানো সরঞ্জামের মধ্যে ১৪০ মেট্রিক টনের দুটি মোবাইল হারবর ক্রেন পাঠিয়েছে ভারত। নাম প্রকাশ না করার শর্তে প্রকল্প সংশ্লিষ্ট একজন জানিয়েছেন, আরো চারটি ক্রেন পাঠাবে ভারত। এ ব্যাপারে চুক্তিও রয়েছে।

পোর্টস অ্যান্ড মেরিটাইম অরগানাইজেশন (পিএমও) এবং ভারতের মধ্যে যে চুক্তি হয়েছে, তার মধ্যে সাড়ে আট মিলিয়ন ডলারের সরঞ্জাম এরই মধ্যে চাবাহার বন্দরে পৌঁছেছে। ইরানের সিস্টান-বেলোচিস্তান প্রদেশের উপকূল বিভাগের প্রধান বেহরুজ আগহাই এ তথ্য জানিয়েছেন।

তিনি তেহরান টাইমসকে বলেছেন, শহিদ বেহেস্তি টার্মিনালে ভারী সরঞ্জামগুলো স্থাপন করা হবে। আর এ কাজ পরিচালনা করছে ভারত। এ ব্যাপারে ইন্ডিয়া পোর্টস গ্লোবাল এবং ইরানের কম্পানির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে ২০১৬ সালে। মোট ৮৫.২১ মিলিয়ন ডলারের একটি প্রকল্প এটি। যার বার্ষিক রাজস্ব ব্যয় ২২.৯৫ মিলিয়ন ডলার।

সূত্র: দ্য ফ্রন্টিয়ার পোস্ট