ইরানের আরেক কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Social Share

ইরানের ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আরেকজন কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশে আইআরজিসির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ব্রায়ান হুক জেনারেল শাহভারপুরকে মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করেন। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্র দপ্তরে উপস্থাপন করা ইরানি নাগরিকদের ভিডিও ফুটেজ ও ছবি বিশ্লেষণ করে শাহভারপুরের অপরাধ নির্ণয় করা হয়েছে। যুক্তরাষ্ট্র এই ধরনের ৮৮ হাজার ছবি ও ফুটেজ পেয়েছে বলেও জানান তিনি।

মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।এরপর ওয়াশিংটন বহুবার ইরানের বহু প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়।

গত নভেম্বরে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ইরানে ব্যাপক বিক্ষোভ হয়। এতে সমর্থন দেয় যুক্তরাষ্ট্র। গণমাধ্যমগুলো দাবি করে বিক্ষোভে অন্তত একশ মানুষ প্রাণ হারান। তখন বিক্ষোভ দমনে সেনাবাহিনীর হস্তক্ষেপের অভিযোগ এনে কয়েকজন সেনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। তাছাড়া বিক্ষোভ দমন করতে ইন্টারনেট বন্ধ করে দেওয়ায় ইরানের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।