ইনস্টাগ্রাম রিলসে বিজ্ঞাপনের সুবিধা নিয়ে আসছে ফেইসবুক

47
Social Share

টিকটকের মতো জনপ্রিয়তা ও আয় বাড়ানোর উদ্দেশ্যে ভারত, ব্রাজিল, জার্মানি ও অস্ট্রেলিয়ায়  পরীক্ষামূলকভাবে ইনস্টাগ্রাম রিলে বিজ্ঞাপনের পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। এখন পর্যন্ত বিজ্ঞাপনের জন্য নেওয়া ফেসবুকের সবচেয়ে বড় পদক্ষেপ এটি।

গত বৃহস্পতিবার (২২ এপ্রিল) ফেসবুক জানায়, ‘তারা বিজ্ঞাপনদাতাদের বিভিন্ন ধরনের ভিডিও শ্রেণীতে বিজ্ঞাপন দিতে দেবে। বিজ্ঞাপনদাতা নিজেরাই ঠিক করে দিতে পারবে তাদের বিজ্ঞাপন শিশু ও অভিভাবকদের ভিডিওতে যাবে, নাকি প্রাণী ও পোষা প্রাণী বা স্বাস্থ্য ও ব্যায়াম সংক্রান্ত ভিডিওতে দেখানো হবে।’ সাধারণত বিজ্ঞাপনদাতারা ফেসবুকের মাধ্যমে ব্যবহারকারী সুনির্দিষ্ট আগ্রহ নির্বাচন করে দিতে পারেন। তার ভিত্তিতেই বিজ্ঞাপন প্রচারিত হয়। ফেসবুকের বৈশ্বিক ব্যবসা গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ক্যারোলাইন এভারসন বলেছেন, ‘বিজ্ঞাপন নিয়ে আসার ব্যাপারটিই ইঙ্গিত দিচ্ছে রিলসের গতি কতটা দৃঢ়।’

সামাজিক মাধ্যম এ জায়ান্টের লক্ষ্য ছোট আকারের ভিডিও সেবা থেকে অর্থ আয় করা। এজন্য ভারতে সেবাটির জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইছে ইনস্টাগ্রাম রিলস মালিক ফেসবুক। উল্লেখ্য, চীনা অ্যাপ হওয়ায় গত বছর ভারত সরকার টিকটককে সেদেশে নিষিদ্ধ করেছে।

ফেসবুক শুধু মনিটাইজেশন ফিচার নয়, ইনস্টাগ্রাম রিলস নির্মাতাদের জন্য আরও সুবিধা নিয়ে আসতে চাইছে। আগামীতে যাতে ইনস্টাগ্রাম রিলস কনটেন্ট নির্মাতারা সরাসরি ফেসবুকে শেয়ার করতে পারে, সে বিষয়টিও পরীক্ষার পরিকল্পনা রয়েছে ফেসবুকের।

এছাড়াও আগামী সপ্তাহগুলোতে ফেসবুক স্টোরিজে স্টিকার বিজ্ঞাপন নিয়ে আসার ব্যাপারেও জানিয়েছে ফেসবুক। এভাবে ব্র্যান্ডগুলো নিজেদের বিভিন্ন স্টিকার তৈরি করতে পারবে এবং নির্মাতারা নিজেদের স্টোরিতে সে স্টিকার ব্যবহার করতে পারবে। ওই বিজ্ঞাপন বিক্রি বাবদ ফেসবুক যা পাবে, সেটির একটি অংশ পাবেন ইনফ্লুয়েন্সাররা।