ইতিহাসে প্রথম, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে লড়ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

Social Share

ওয়াশিংটন: ইতিহাসে এই প্রথমবার। আমেরিকায় ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে লড়ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত সিনেটর কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেছে ডেমোক্রেটিক পার্টি। পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট কমলার নাম ঘোষণা করেন।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যদি বাইডেন জেতেন তাহলে প্রথম কোনও কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হবে আমেরিকায়। এর আগে কখনও কৃষ্ণাঙ্গ কোনও নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে লড়াই করেননি। এমনকি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কোনও নারী জয়ী হননি।

জো বাইডেনকে টুইটে কমলা সম্পর্কে বলেছেন, কমলা একজন সাহসী যোদ্ধা এবং দেশের অন্যতম সেরা জনগণের সেবক। তাই তাঁকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বেছে নিয়েছি। আমার আশা, তিনি আমেরিকার জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবেন। আজীবন তিনি দেশের জন্য লড়াই করে আসছেন। হ্যারিসকে সঙ্গে নিয়ে ট্রাম্পকে হারাচ্ছি আমরা।

উল্লেখ্য, ৫৫ বছর বয়সী কমলা ডেমোক্রেটিক পার্টির অন্যতম জনপ্রিয় মুখ। একদা কমলা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর লড়াইয়েও ছিলেন। কিন্তু ডেমোক্র্যাটদের দলের অন্দরের লড়াইয়ে জো বাইডেনের কাছে হেরে যান তিনি। একাধিক বিতর্কে বাইডেনকে তুলোধোনাও করেছেন কমলা। কিন্তু সেই বাইডেনই এবার তাঁকে নিজের সঙ্গী হিসেবে বেছে নিলেন।

প্রসঙ্গত, চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন কমলা। তাঁর মা শ্যামলা গোপালন ছিলেন ক্যানসার গবেষক। ২০০৯ সালে তাঁর মৃত্যু হয়। কমলার বাবা ডোনাল্ড হ্যারিস জ্যামাইকার। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন তিনি। খুব কম বয়সেই কমলার মা–বাবার বিচ্ছেদ হয়ে যায়। তারই মধ্যে কমলা আমেরিকায় চলে যান।