ইতালির মতো পরিণতি হতে পারে যুক্তরাষ্ট্রের, করোনা নিয়ে মার্কিন চিকিৎসকের শঙ্কা

সামাজিকভাবে লোকজন দূরত্ব বজায় না রাখলে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের পরিণতি ইতালির মতো ভয়াবহ হতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন সেনাবাহিনীর চিকিৎসক ডা. জেরম অ্যাডামস। ফক্স নিউজের লাইভ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ ধরনের পরিণতির ব্যাপারে শঙ্কা প্রকাশ করেছেন।

ডা. জেরম অ্যাডামস বলেন, দুই সপ্তাহ আগে ইতালিতে যে পরিস্থিতি ছিল, বর্তমানে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের অবস্থা ঠিক সে রকমই। যে ধরনের লক্ষণ দেখা যাচ্ছে, তাতে স্পষ্ট যে- যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা আরো অনেক বাড়বে।

তিনি আরো বলেন, আমরা বর্তমানে একেবারে ক্রান্তি লগ্নে রয়েছি। এখানকার পরিস্থিতি ইতালির মতো হওয়ার সব ধরনের শঙ্কা রয়েছে। ইতালিতে দুই সপ্তাহ আগে ১৭০০ আক্রান্ত এবং ৩৪ জন মারা যাওয়ার ঘটনা ঘটেছিল। বর্তমানে সে দেশে ২৭ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত এবং দুই হাজার একশ জন মারা গেছেন।

ডা. জেরম অ্যাডামস আরো বলেন, যুক্তরাষ্ট্রে তিন হাজার আটশ জন আক্রান্ত হয়েছেন এবং ৬৬ জন এরই মধ্যে মারা গেলেন। যার মধ্যে দুই তৃতীয়াংশ ঘটনা ঘটেছে ওয়াশিংটনে। সেদিক থেকে ইতালির চেয়ে পরিণতি আরো খারাপও হতে পারে।

তিনি মনে করেন, সরকারি নির্দেশনা অমান্য করার কারণে ইতালিতে এ ধরনের ঘটনা বেড়ে যাচ্ছে। এজন্য যুক্তরাষ্ট্রের মানুষজনকে সামাজিকভাবে দূরত্ব বজায় রাখতে বলেছেন তিনি।