ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো রুশ-মার্কিন শীর্ষ জেনারেলের মধ্যে ফোনালাপ

94
Social Share

গত ২৪ ফেব্রুয়ারি থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া।

এরপর প্রথমবারের মতো রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্টের শীর্ষ জেনারেলের মধ্যে কথোপকথন হল।

যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক মিলি  রাশিয়ার শীর্ষ জেনারেল ভলারি জেরাসিমভের সাথে বৃহস্পতিবার ফোনে কথা বলেন। পেন্টাগন একথা জানায়। 

 

মার্কিন জয়েন্ট স্টাফের মুখপাত্র জানান, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মিলি ও রাশিয়ার জেনারেল স্টাফ প্রধান জেরাসিমভ ‘নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।’ এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

টিভি চ্যানেল জিভাজদা পরিবেশিত খবরে বলা হয়, মিলির অনুরোধে এ ফোনালাপ হয় এবং তারা ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা বলেন। চ্যানেলটি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে থাকে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি তারা সর্বশেষ কথা বলেন। ওই সময় ওয়াশিংটন ইউক্রেন আগ্রাসনের ব্যাপারে রাশিয়ার পরিকল্পনার বিষয়ে প্রকাশ্যে সতর্কবাণী উচ্চারণ করে এবং আশা করা হয়েছিল এই হুঁশিয়ারি আগ্রাসনের পথে অগ্রসর না হতে মস্কোকে উৎসাহিত করবে।

জয়েন্ট চিফের মুখপাত্র কমান্ডার সিয়ান রিওরদান বলেন, “ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর তারা এই প্রথম কথা বললেন।” সূত্র: রয়টার্স