ইংলিশ ব্যাটসম্যানকে যে হুমকি দিয়েছিলেন কোহলি‍!

35
Social Share

গত ফেব্রুয়ারিতে চেন্নাইয়ে প্রথম টেস্ট জিতে সফরের শুরুটা দারুণ করেছিল ইংল্যান্ড। তারপর বাকি তিন টেস্টে রবিচন্দ্রন অশ্বিন এবং অভিষিক্ত অক্ষর প্যাটেলের কাছে তারা অসহায়ভাবে আত্মসমর্পণ করে। সেই প্রথম টেস্টে নাকি ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান অলি পোপকে ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন, এই শেষবারের মতো পাটা উইকেটে খেলে নাও। পরে আর পাবে না! পরের তিন টেস্টে কোহলির কথা অক্ষরে অক্ষরে ফলে গেছে।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সারেতে প্রাক মৌসুম সাংবাদিক সম্মেলনে অলি পোপ বলেন, ‘দ্বিতীয় ইনিংসে হঠাৎ করেই বল দারুণভাবে ঘুরতে শুরু করে। সেই সময় আমার স্পষ্ট মনে রয়েছে, কোহলি নন স্ট্রাইকিং এন্ডে আমার কাছে এসে বলল, এবারই শেষবারের মত পাটা পিচে ব্যাট করে নাও। তারপরেই বুঝতে পারি বাকি সিরিজে ব্যাটসম্যানদের জন্য কী অপেক্ষা করছে। জো রুট, বেন স্টোকসদের মত দলের সিনিয়র ক্রিকেটারদের সঙ্গেও এই নিয়ে কথা হয়েছে। তারাও বলছিল, এটাই কঠিনতম পরিস্থিতি।’

চেন্নাইয়ে প্রথম টেস্টে ব্যাট করতে নেমে অধিনায়ক জো রুটের ২২৮ রানে ভর করে প্রথম ইনিংসে ৫৭৮ রান করেছিল ইংল্যান্ড। গত আগস্টে কাঁধের হাড় সরে যাওয়ার পর পোপ সেই টেস্টেই প্রথমবারের মত ব্যাট করতে নামেন। ৮৯ বলে তিনি করেন ৩৪ রান। সেই ম্যাচে ইংল্যান্ড ২২৮ রানে জয় ছিনিয়ে নেয়। তখন বোঝাই যায়নি, বাকি সিরিজে ভারতের কাছে কার্যত কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারবেন না ইংলিশরা। কারণ ভয়ানক ঘূর্ণি উইকেট বানিয়ে অতিথিদের কাবু করেছিল ভারত।