আসাম-কেরালা-তামিলনাড়ু-পডুচেরিতে এগিয়ে যেসব দল

222
Social Share

দীর্ঘদিনের প্রথা ভেঙে কেরালায় ক্ষমতার প্রত্যাবর্তন ঘটতে চলেছে শাসক শিবিরের। সেখানে সিপিএমের নেতৃত্বধীন এলডিএফ জোট ফের জিততে চলেছে। কেরালায় ১৪০টি আসনের মধ্যে বামজোট ৮৭, কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ ৪৯ এবং বিজেপি ৩টিতে এগিয়ে। কান্নুর জেলার ধর্মাদম আসনে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এগিয়ে রয়েছেন।

বুথ ফেরত সমীক্ষায় তামিলনাড়ুতে ডিএমকে-কংগ্রেস জোটের বিপুল ভোটে জয়ের ইঙ্গিত দেওয়া হয়েছিল। কিন্তু ভোট গণনার প্রবণতা বলছে, সে রাজ্যে এডিএমকে-বিজেপি-পিএমকে জোটও কড়া টক্কর দিয়েছে। ২৩৪টি আসনের মধ্যে ডিএমকে জোট ১৩৬ এবং এডিএমকে জোট ৯৬টিতে এগিয়ে। ১০ বছর ক্ষমতায় থাকার পরও প্রয়াত জয়ললিতার দলের এই ফল তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

আসামে ফের ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। ১২৬টি আসনের মধ্যে বিজেপি, আসাম গণপরিষদ এবং বোড়ো জনগোষ্ঠীর দল ইউপিপিএল এগিয়ে ৮৫টিতে। কংগ্রেস, এআইইউডিএফ এবং বামেদের জোট ৫০টিতে।

ভোট গণনার প্রবণতা বলছে, পডুচেরিতেও ক্ষমতা দখলের পথে এনডিএ জোট। প্রাক্তন মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামীর দল এনআর কংগ্রেস এবং এডিএমকে-কে সঙ্গী করে কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৩০টি আসনের মধ্যে ১২টিতে এগিয়ে বিজেপি। কংগ্রেস-ডিএমকে জোট এগিয়ে ৫টিতে।