আর্থিক মহাশক্তি হওয়ার স্বপ্ন দেখেছিল চীন! পুরো পরিকল্পনায় জল ঢেলে দিলেন মুকেশ আম্বানি

Social Share

পুরো পৃথিবীজুড়ে করোনা ছড়িয়ে দেওয়ার পর কিভাবে বিশ্বকে হাতের মুঠোয় আনা যাবে তার পরিকল্পনা বানিয়ে ফেলেছিল চীন। কিভাবে আগামী ১০ বছরে বিশ্বের সমস্থ দেশকে নতমস্তক করা যায় তার ব্লপ্রিন্ট বানিয়ে ফেলেছিল চীনের কমিউনিস্ট ভূ-মাফিয়া গ্যাং।

তবে ভারতীয়রা চীনের সম্পূর্ণ পরিকল্পনাকে ভেস্তে দিয়ে মাস্টারস্ট্রোক খেলে দিয়েছে। চীনের ধারণা ছিল করোনা ছড়িয়ে দেওয়ার পরে পুরো বিশ্বে তারা মাল রপ্তানি করে নিজেদের ব্যাবসা কায়েম রাখবে। তবে ভারতীয়রা বয়কট চায়নার যে ট্রেন্ডিং শুরু করেছে তা এখন অন্যান্য দেশগুলিও আপন করে নিয়েছে।

দ্বিতীয়ত চীন 5G টেকনোলজির মাধ্যমে বিশ্বের আর্থিক মহাশক্তি হওয়ার পরিকল্পনা তৈরি করেছিল। India Rag এর পাঠকদের জানিয়ে দি, 5G পরিষেবার দরুন আগামী ২০ বছরে ভবিষ্যত অদ্ভুতভাবে পাল্টে যেতে চলেছে। ড্রাইভারলেস গাড়ি থেকে শুরু করে রোবোটিক্স এর ক্ষেত্রে এমন এমন পরিবর্তন হতে চলছে তা মানুষের চিন্তাকেও অবাক করবে। এর জন্য চীন Huawei কোম্পানিকে মাঠে নামিয়ে দিয়েছেন যারা 5G পরিষেবা দেওয়ার কাজ করার সিধান্ত নিয়েছিল।

5G পরিষেবার জন্য যে খরচ প্রয়োজন তা অত্যন্ত ব্যায়বহুল এবং প্ল্যানিং এর কাজ। যার জন্য 5G এর মাঠে চীনকে টক্কর দেওয়ার মতো কেউ ছিল না। চীন পরিকল্পনা করেছিল 5G টেকনোলজির পুরো ব্যাবসা নিজেএ হাতের মুঠোয় রাখতে। একইসাথে নেটওয়ার্ককে কাজে লাগিয়ে শক্তিশালী দেশগুলির গোপন তথ্য লুট করার প্ল্যানও বানিয়ে ফেলেছিল চীন। তবে এখন মুকেশ আম্বানি চীনকে কাঁদানোর পুরো প্ল্যান বানিয়ে ফেলেছেন। মুকেশ আম্বানির Jio বিশ্বকে 5G পরিষেবা দেওয়ার ঘোষণা করে দিয়েছেন।

একইসাথে চীনকে কড়া টক্কর ও বিশ্বকে অন্যতম বিকল্প প্রদানের ইঙ্গিত দিয়েছে। খবর এও আসছে বিশ্বের পূর্ন ডিজিটালাইজেশনের পথে জিও এর পাশে গুগল কর্তৃপক্ষও দাঁড়াতে চলছে। গুগলের সিইও জানিয়েছেন, তারা জিওতে প্রায় ৩৩ হাজার কোটির বিনিয়োগ করবে। সবমিলিয়ে চীনের বিশ্বজয়ের স্বপ্নকে ভঙ্গ করতে আম্বানি যে মাস্টারপ্ল্যান বানিয়ে ফেলেছে তা নিয়ে কোনো সন্দেহ নেই।