আরবিট্রেটর ও কনসিলিয়েটর পদে তিন বাংলাদেশি নাগরিককে মনোনয়ন দিয়েছে সরকার

49
Social Share

বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিুটেস (আইসিএসআইডি)-এ মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় তিন বাংলাদেশি নাগরিককে মনোনয়ন দিয়েছে সরকার।

শনিবার সরকারের আইন ও বিচার বিভাগ থেকে মনোনয়ন দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হলে সংস্থার মহাসচিব মনোনয়ন চূড়ান্ত করেন বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।

কনসিলিয়েটর পদে বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জাল ইসলামকে এবং আরবিট্রেটর হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনিকে।

মনোনীত ব্যক্তিরা ছয় বছর মেয়াদের জন্য আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

ওই সংস্থার বাংলাদেশের জন্য নির্ধারিত আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় যথাযথ যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিক বাছাই প্রক্রিয়ায় আগ্রহ প্রকাশ করে ওমনিয়া স্ট্র্যাটেজি এলএলপি-জিআই চেয়ার চেরি ব্লেয়ার বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সেই চিঠি আইন ও বিচার বিভাগে পদঠানো হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক আনিসুল হকের নির্দেশনায় ওই তিনজনকে মনোনয়ন দেয়।

আইন মন্ত্রণালয় জানায়, আইসিএসআইডির প্যানেল তালিকায় তিনি বাংলাদেশির মনোনয়ন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও অবস্থান বৃদ্ধিতে এবং অধিকার রক্ষায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টারই প্রতিফলন।

আইসিএসআইডি রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধী পক্ষসমূহ সংস্থার নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারে। তাছাড়া বিভিন্ন অ্যাডহক কমিটিতে আরবিট্রেটর নিয়োগ দেওয়া হয়।