আরও ২৮টি চিনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আমেরিকার

38
Social Share

চিন ইস্যুতে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের দেখানো পথেই হাঁটলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। চিনের আরও কয়েক ডজন প্রযুক্তি ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিকারক প্রতিষ্ঠানে মার্কিন নাগরিকদের বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে চলছে বাইডেন প্রশাসন।

হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে, ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার আওতায় ছিল চিনের ৩১টি প্রতিষ্ঠান। এখন সেটা বেড়ে হবে ৫৯টি। এর মধ্যে চিনের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েও রয়েছে। বাইডেন প্রশাসন এই নিষেধাজ্ঞা আদেশ আগামী ২ আগস্ট থেকে কার্যকর করতে চলেছে।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলে চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। বাণিজ্য ও কূটনৈতিক দ্বন্দ্বসহ নানা কারণে দুই দেশ একে উপরের উপর পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা আরোপ করে। ট্রাম্প চিনের নামকরা প্রযুক্তি প্রতিষ্ঠানসহ ৩১টি প্রতিষ্ঠানগুলোর ওপর নিষাধাজ্ঞা আরোপ করেছিলেন। এখন তাঁর উত্তরসূরি বাইডেন নিষেধাজ্ঞার তালিকা আরও লম্বা করলেন।

এদিকে, চিনের কর্মকর্তারা আগেই জানিয়ে রেখেছেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার পথে হাঁটলে তারাও পাল্টা ব্যবস্থা নেবে। কিন্তু বাইডেন চিনের কর্মকর্তাদের হুঁশিয়ারিকে আমলেই নিলেন না। বরং চিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও বাড়ালেন।