আমেরিকার গোপন রিপোর্টে পর্দাফাঁস! লাদাখে নিহত জওয়ানদের শেষকৃত্যও করতে দেয়নি চীন

Social Share

নয়া দিল্লীঃ চীন (China) লদাখের (Ladakh) গালওয়ান উওত্যকায় ভারতের জওয়ানদের হাতে নিকেশ হওয়া চাইনিজ জওয়ানদের নজরান্দাজ করছে। আমেরিকার (United States) গোপন রিপোর্ট অনুযায়ী, চীন নিজেদের বলিদানি জওয়ানদের স্বীকৃতি দেওয়ার জন্য প্রস্তুত না। ওই রিপোর্টে বলা হয়েছে যে, চীনের সরকার ভারতের সাথে সংঘর্ষে মৃত জওয়ানদের পরিবারদের শবযাত্রা বের করা আর শেষকৃত্য করার কোন আয়োজন না করার নির্দেশ জারি করেছে।

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ১৫ জুন ভারত আর চীনের সেনার মধ্যে হিংসাত্মক সংঘর্ষ হয়। এই ঘটনায় দুই পক্ষেরই ক্ষতি হয়েছিল। ভারত নিজেদের শহীদ হওয়া ২০ জন জওয়ানদের কথা স্বীকার করে নিয়েছিল। তাদের নায়কের মতই সন্মান দেওয়া হয়েছে। আরেকদিকে, চীন নিজেদের জওয়ানদের মৃত্যুর কথা স্বীকার করেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ জুন নিজেই শহীদ জওয়ানদের শ্রদ্ধাঞ্জলি দিয়েছিলেন এবং শহীদ জওয়ানদের পরিবারের প্রতি সমবেদনা ব্যাক্ত করেছিলেন। এই ঘটনা কেটে যাওয়া একমাস পরেও চীন তাদের নিহত জওয়ানদের নিয়ে কোন অফিসিয়ালি ঘোষণা করেনি।

চীন সরকার দ্বারা নিজেদের প্রিয়জনকে হারানো দুঃখী চাইনিজ পরিবারের সাথে দুর্ব্যবহার করা হচ্ছে। প্রথমে চীন সরকার এই ঘটনার পর নিজেদের হতাহত হওয়া জওয়ানদের সংখ্যা স্বীকার করেনা। আর এবার মৃত জওয়ানদের পরিজনদের শেষকৃত্য করতে মানা করে দিয়েছে। ইউএস নিউজ নিজেদের রিপোর্টে বলেছে যে, আমেরিকার গোপন রিপোর্ট অনুযায়ী, চীন এই কথা স্বীকারই করছে না যে, এই সংঘর্ষে তাদের জওয়ানরা নিহত হয়েছে। বেজিং এই গোটা ঘটনাকে সম্পূর্ণ ভাবে চেপে দিতে চাইছে।

https://platform.twitter.com/widgets.js

চীন সরকার শুধু কয়েকজন আধিকারিকের মৃত্যুর কথা স্বীকার করেছে। আরেকদিকে, সুত্র থেকে জানা গেছে যে চীনের ৪৩ জন জওয়ান নিহত হয়েছে। যদিও আমেরিকার গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, চীনের ৩৫ জন জওয়ান নহত হয়েছে। ইউএস নিউজ অনুযায়ী, চীনের নাগরিক মামলায় মন্ত্রালয় গালওয়ান উপত্যকায় নিহত চীনা জওয়ানদের পরিবারকে জানিয়েছে যে, তাঁরা শেষকৃত্য করতে পারবে ঠিকই কিন্তু ওই শেষকৃত্য সরকার দ্বারা দেখানো নির্জন জায়গায় করতে হবে আর সেখানে কোন বাইরের মানুষ উপস্থিত থাকবে না।