আব্দুস সবুর খান বীরবিক্রম আর নেই

106
Social Share
কাজল আর্য , স্টাফ রিপোর্টার: একাত্তরের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা ও টাঙ্গাইলের   প্রখ্যাত শ্রমিক নেতা আব্দুস সবুর খান বীর বিক্রম (৮৭) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সোমবার (১২ এপ্রিল) রাতে ঢাকার মিরপুরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যণ। বিষয়টি তার বড় ছেলে মাহমুদুর রহমান খান বিপ্লব নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত ৮ এপ্রিল কিডনি, ডায়াবেটিসসহ শারীরিক নানা সমস্যা নিয়ে হাসপাতালে সবুর খানকে ভর্তি করা হয়। সেখানে তার করোনা পজিটিভ আসে। পরে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাতে তার মৃত্য হয়। বাদ যোহর শহরের টাঙ্গাইলের বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাযা শেষে দাফন করা হবে।
২০১৮ সালের ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবসে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন।
আব্দুস সবুর খানের মৃত্যুতে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।
সবুর খান ১৯৩৪ সালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার চররাগোবরা গ্রামে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে টাঙ্গাইলে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। পেয়েছেন মওলানা ভাসানীর স্নেনাশ্রয়। মুক্তিযুদ্ধে বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বে জীবনবাজি রেখে একাধিক যুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৬০ সালে তিনি রাবেয়া বেগমের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার ৫ ছেলে ও ১ মেয়ে।