আব্দুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকের নতুন গর্ভনর

112
Social Share

 আব্দুর রউফ তালুকদার চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিযুক্ত হয়েছেন। তিনি বাংলাদেশ ব্যাংকের বর্তমান গর্ভনর ফজলে কবিরের স্থলাভিসিক্ত হবেন। আগামী ৪ জুলাই ফজলে কবিরের মেয়াদ শেষ হবে।  অর্থ মন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আজ এই পদে তাঁর নিয়োগ সংক্রান্ত নোটিফিকেশন জারি করেছে। 
বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে সদ্য নিয়োগ পাওয়া আব্দুর রউফ বর্তমানে অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব পদে কর্মরত। নোটিফিকেশনে বলা হয়, সরকারি চাকরি থেকে অবসর গ্রহন এবং সকল ধরনের সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে তার সম্পর্ক বিচ্ছিন্ন করার শর্তে সরকার তাকে এই পদে নিয়োগ দিয়েছে। আব্দুর রউফের এই নিয়োগ আগামী ৪ জুলাই থেকে কার্যকর হবে। 
আব্দুর রউফ সরকারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির শর্ত অনুযায়ি বাংলাদেশ ব্যাংক থেকে তাঁর বেতন ভাতা এবং অন্যান্য সুযোগ সুবিধা পাবেন। আব্দুর রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি ১৯৮৫ সালের বিসিএস ক্যাডার। দীর্ঘ কর্মজীবনে তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। 
তিনি ২০১৮ সালে অর্থ সচিব পদে যোগ দেন। এর আগে অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগে তিনি দীর্ঘ ১৮ বছর দায়িত্ব পালন করেন। 
আব্দুর রউফ তালুকদার অর্থ বিভাগে তার দীর্ঘ ক্যারিয়ারের পাশাপাশি শিল্প সচিব, খাদ্য সচিব এবং তথ্য সচিব পদে দায়িত্ব পালন করেন। তিনি কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে ফাস্ট সেক্রেটারি (বাণিজ্য) পদেও দায়িত্ব পালন করেন। 
অর্থ বিভাগে বাজেট সংস্কার, ম্যাক্রোইকোনমিক ম্যানেজমেন্ট এবং পিএফএম এ আইটি সংযোজনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে তার বিশেষ অবদান রয়েছে। 
তিনি সরকারি কর্মচারিদের জন্য পেরোল অটোমেশন, পেনশনের জন্য ইএফটি এবং জাতীয় সঞ্চয় পত্র অটোমেশনে ভূমিকা রাখেন। তিনি ২০০৯ সালে পাবলিক মানি এবং বাজেট ম্যানেজমেন্ট আইনের খসড়া প্রণয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। 
আব্দুর রউফ ২০২১ সালে ন্যাশনাল ইনটেগরিটি অ্যাওর্য়াড লাভ করেন।জাতীয় পযার্য়ে টেকনিকেল ইনিস্টিটিউশন ক্যাটাগরিতে পাবলিক এডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড অজর্নে অর্থ বিভাগে তিনি নেতৃত্ব দেন। 
তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডেভলোপমেন্ট ম্যানেজমেন্টে এমএসসি করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনিস্টিটিউ (আইবিএ) থেকে এমবিএ করেন। তিনি যুক্তরাষ্ট্রের বস্টনে হাভার্ড স্কুলে একাধিক প্রফেশনাল ট্রেনিং কোর্সে যোগ দেন। 
আব্দুল রউফ তালুকদার ১৯৬৪ সালে আগস্টে জন্ম গ্রহন করেন। তাঁর স্ত্রী সেলিনা রওশন পেশায় একজন শিক্ষক।