আবহাওয়া অধিদপ্তরের কারিগরি সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

47
Social Share

প্রতিরক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) এবং আরআইএমইএস.এর কর্মকর্তাদের অংশগ্রহণে আজ ঢাকার হোটেল ওয়েস্টিন এ ‘বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সার্বিক দক্ষতা ও কারিগরি সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
এতে প্রধান অতিথি হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, বিশেষ অতিথি হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব যথাক্রমে মোঃ আবু বকর ছিদ্দিক ও মোঃ খায়রুল আলম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ আজিজুর রহমান। 
আবু হেনা মোস্তফা কামাল বলেন,আবহাওয়ার পূর্বাভাস আরও যুগোপযোগী ও গ্রহণযোগ্য করার জন্য প্রযুক্তির উন্নয়ন ও এর সুষ্ঠু ব্যবহার এবং প্রস্তাবিত সাংগঠনিক কাঠামো দ্রুত বাস্তবায়নের বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে।  বিএমডি’র আবহাওয়াবিদ ড. শামীম হাসান ভুইয়া বিএমডি’র সার্বিক দক্ষতা ও উন্নয়ন কর্মকান্ড এবং আবহাওয়াবিদ ড. মোঃ আবদুল মান্নান বিএমডি’র আবহাওয়া পূর্বাভাস ও সতর্ক বার্তা প্রদান পদ্ধতির কারিগরি প্রযুক্তি ও আধুনিক সুবিধাদি বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। 
 এছাড়াও আরআইএমইএস এর কান্ট্রি প্রোগ্রাম লীডার রায়হানুল হক খান বিএমডি’র সাথে আরআইএমইএস এর কার্যক্রমের বিষয়টি তুলে ধরেন। 
কর্মশালায় বিএমডি’র বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জসমুহ নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এ থেকে উত্তরণসহ বিএমডিকে আরও যুগোপযোগী ও আধুনিক করার জন্য বিভিন্ন প্রস্তাব ও সুপারিশমালা তুলে ধরা হয়। 
প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং আবহাওয়া অধিদপ্তরের সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক সহযোগিতায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কার্যক্রমসমুহ আরও গতিশীল হবে মর্মে সিনিয়র সচিব আশাবাদ ব্যক্ত করেন।