আফগান সেনার কাটা মাথা নিয়ে উল্লাস তালিবানদের, ভিডিও দেখে আঁতকে উঠেছে গোটা বিশ্ব

41
Social Share

একদিকে যখন তালিবান মুখপাত্র ঘোষণা করছেন তারা মোটেও হিংসাত্মক নয়, তখন অন্যদিকে সেই তালিবানদেরই (Taliban Terror) দেখা গেল আফগান সেনার (Afghan soldier) কাটা মাথা নিয়ে উল্লাসে মাততে। শান্তি যে শুধুই তাদের মুখের বুলি আসলে তারা এখন সেই আগের তালিবানই রয়ে গেছে, এই ঘটনার পর তা স্পষ্ট হল সমগ্র বিশ্বের কাছে।

এক আফগান সেনার গলা কেটে খুন করার পর, সেই কাটা মাথা নিয়েই উল্লাসে ফেটে পড়তে দেখে আঁতকে উঠেছে গোটা বিশ্ব। সংবাদপত্র ‘ওয়াশিংটন এগজামিনার‘ এই খবর প্রথম সামনে নিয়ে আসে। সেইসঙ্গে একটি ৩০ সেকেন্ডের ভিডিও ও ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। সেই ভিডিওতেই দেখা যায়, ছয় বন্ধুকধারী তালিবানের পাশবিক উল্লাস। সবুজ উর্দি পড়া আফগান সেনার ধড়ের সামনে তারই কাটা মাথা হাতে নিয়ে আফগান সুপ্রিমোর জয়ধ্বনি করতে দেখা যায় তালিবানদের।

পুনরায় আফগানিস্তান দখলের (Afghanistan Crisis) পর থেকে নানাভাবে নিজেদের কল্যাণকামী সরকার হিসেবে বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করে চলেছে তালিবান সরকার। কখনও তারা নারী অধিকারের কথা বলেছে তো কখনও নিজেদের অহিংসাত্মক বলে ঘোষণা করেছে তালিবান মুখপাত্র। কিন্তু কথা ও কাজের মধ্যে কোনোরকম মিল খুঁজে পাওয়ায় দায় হয়ে দাঁড়াচ্ছে।

এভাবে শিরশ্ছেদের ভিডিও করে নেটমাধ্যমে ছড়িয়ে দেওয়া নতুন কিছু নয়। এর আগে ইরাকে এবং সিরিয়ায় এমন ঘটনা ঘটেছে। তবে দ্বিতীয় তালিবান শাসনে এই ঘটনা নতুন। গোটা বিশ্ব এখন তালিবান আতঙ্কে ভুগছে। সকলের মনে একটাই প্রশ্ন আরও কতটা পাশবিক হতে পারে তালিবান? কলকাতা ট্রিবিউন