আজ থেকে পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন বন্ধ, মেট্রো-সরকারি পরিবহন অর্ধেক

58
Social Share

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় আজ বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে সব লোকাল ট্রেন বন্ধ থাকবে। মেট্রোসহ রাজ্যের সব সরকারি পরিবহন ৫০ শতাংশ চালু থাকবে। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব নির্দেশনার কথা জানান মুখ্যমন্ত্রী।

রাজ্যে ১৯ মে পর্যন্ত লোকাল ট্রেন বন্ধ থাকবে। এ ছাড়া রাজ্যের সর্বত্র ৫০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করে রাজ্যে সরকার। এর মধ্যে সব সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, বিনোদন ও শিক্ষামূলক জমায়তেও রয়েছে। এমনকি, ৫০ জনের জমায়েতের জন্যও অনুমতির প্রয়োজন বলে জানালেন মমতা।

পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত শপিং মল, রেস্তোঁরা, পানশালা, সুইমিং পুল, বিউটি পার্লার— সবই বন্ধ থাকবে। সরকারি অফিসে অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজকর্ম চালানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

করোনা সংক্রমণ রুখতে রাজ্যের সকলকেই আবশ্যিকভাবে মাস্ক পরতে হবে বলে জানান মমতা। জরুরি ভিত্তিতে এ রাজ্যে আসা সকলকে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

রাজ্যে এই মুহূর্তে সম্পূর্ণ লকডাউন না হলেও দোকান, বাজার, ব্যাংক খোলা রাখার বিষয়ে সময়সীমা নির্দিষ্ট করা হয়েছে। জরুরি পরিষেবা ও হোম ডেলিভারিতে কিছু ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে। প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত গয়নার দোকান খোলা রাখা যাবে।

করোনা পরিস্থিতিতে বিমান যাত্রীদের কোভিড রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। বিমানে উঠতে গেলে যাত্রীদের কোভিডের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজ্যের সব ব্যাংক খোলা থাকবে, ঘোষণা মুখ্যমন্ত্রীর। আর সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে বাজার।

সূত্র: আনন্দবাজার