আজ আন্তর্জাতিক নারী দিবস

Social Share

আজ রবিবার, আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি ভাবে বিভিন্ন কর্মসূচিতে এ দিবসটি উদযাপন করা হবে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।

এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। তাছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশজুড়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আজ রবিবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নারী দিবসের মূল অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। সেখানে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা, সাংস্কৃতিক পরিবেশনা, প্রামাণ্যচিত্র প্রদর্শন ও জাতীয় পর্যায়ে পাঁচজন শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা দেওয়া হবে।

রাজধানীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে আজ সকাল ১১টায় ডিআরইউ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। আর জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে বিকেল সাড়ে ৪টায় ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে শোভাযাত্রা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে আগামী ১৬ থেকে ১৮ মার্চ দেশজুড়ে তিন দিনব্যাপী নারী উন্নয়ন মেলার আয়োজন করা হবে।

উল্লেখ্য, ১৯১০ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের সেলাই কারখানার নারী শ্রমিকদের নারী আন্দোলনের প্রতি সম্মান জানাতে দিনটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। ১৯৭৫ সাল থেকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে জাতিসংঘ। এরপর থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালন করা হয়ে থাকে নারী দিবস। বাংলাদেশে নারীসমাজের আর্থ-সামাজিক উন্নয়ন, নারী অধিকার রক্ষা, নারীর ক্ষমতায়ন ও সমতা সৃষ্টির জন্য দিবসটির গুরুত্ব অপরিসীম।