আগামী ২ জুন সংসদের বাজেট অধিবেশন শুরু

80
Social Share

একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন (বাজেট) আগামী ২ জুন বুধবার বিকেল ৫টায় বসবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধান প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন। আজ মঙ্গলবার সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, গত ৪ এপ্রিল জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশ শেষ হয়। করোনার পরিস্থিতির কারণে গত ৭টি অধিবেশন ছিলো সংক্ষিপ্ত। অনেকটা নিয়মরক্ষার অধিবেশন চলছে। এবারও অধিবেশন পরিচালনায় সর্তকতা অলম্বনের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। তবে বাজেট অধিবেশন হওয়ায় তা মাসব্যাপী চলবে। আগামী ৩ জুন জাতীয় সংসদে আগামী ২০২১-২০২২ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেট পেশ হওয়ার সম্ভাবনাকে সামনে রেখে প্রস্তুতি চলছে সংসদ সচিবালয়ে। চলতি অধিবেশনে বাজেট পাস ছাড়াও কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, অধিবেশনের প্রথম দিনে চলতি সংসদের সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব উত্থাপন ও তা গ্রহণ শেষে অধিবেশন মূলতবি করা হবে। পরদিন সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হবে। করোনা সংক্রমণ এড়াতে বাজেট অধিবেশনে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে। টিকা নেওয়ার পরও মন্ত্রী-এমপি ও সংসদে দায়িত্ব পালনকারী সকলের জন্য করোনার নমুনা টেস্ট বাধ্যতামূলক থাকছে। কারণ টিকা গ্রহণকারীদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর রেকর্ড রয়েছে।