আগামী সপ্তাহে ভ্যাকসিন দেওয়া শুরু করবে যুক্তরাজ্য

5
Social Share

ব্রিটেন সরকার ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। দেশটি বিশ্বের প্রথম দেশ হিসেবে এর অনুমোদন দিলো। আগামী সপ্তাহ থেকেই এই ভ্যাকসিনের ব্যবহার শুরু হবে দেশটিতে। বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এই তথ্য জানা গেছে।

ব্রিটেন সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, স্বতন্ত্র ওষুধ এবং স্বাস্থ্যসেবা সামগ্রীর নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) ফাইজার-বায়োএনটেকের কভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের অনুমতির জন্য যে সুপারিশ করেছিল সরকার আজ তা গ্রহণ করেছে। বিবৃতিতে আরো জানানো হয়, ব্রিটেনে আগামী সপ্তাহ থেকেই এই ভ্যাকসিন পাওয়া যাবে।

ফাইজার-বায়োএনটেকের কভিড-১৯ ভ্যাকসিনকে অনুমোদন দেওয়ার সিদ্ধান্তকে ‘চমৎকার খবর’ হিসেবে উল্লেখ করে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক স্কাই নিউজকে বলেন, আগামী সপ্তাহের শুরুর দিকে আমরা মানুষকে ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি শুরু করবো।

ফাইজার বায়োএনটেকের ভ্যাকসিনের আপাতত চার কোটি ডোজ বাজারে ছাড়বে ব্রিটেন সরকার। এতে সে দেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশেরও কম মানুষের চাহিদা পূরণ হবে। প্রথম ধাপে ভ্যাকসিন পাবেন স্বাস্থ্যকর্মীরা। ব্রিটেনের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া শুরু করার জন্য এরই মধ্যে হাসপাতালগুলোকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এদিকে ফাইজার জানিয়েছে, খুব তাড়াতাড়ি তারা ব্রিটেনে ভ্যাকসিন পাঠানো শুরু করবে। ব্রিটেনের পর যুক্তরাষ্ট্রও ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিতে পারে। আগামী সপ্তাহে এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত জানাবে যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন।

সূত্র: ডয়েছে ভেলে।