আগামী সপ্তাহে প্রাথমিক শিক্ষকদের বদলি শুরু

77
Social Share

ডিজিটাল পদ্ধতিতে শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রম। প্রথম ধাপে পাইলটিং হিসেবে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় এ কার্যক্রম শুরু করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর থেকে সফটওয়্যারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে সফটওয়্যার তৈরির কাজ শেষ হয়েছে। আগামী ৯ মার্চ মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর এই কার্যক্রমের উদ্বোধন করার কথা রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, শুরুতে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় পাইলটিং হিসেবে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে। এতে কোনো ভুলত্রুটি হলে তা সংশোধন করে সব জেলায় একযোগে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে।

ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, চলতি বছর থেকে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে। আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে এ কার্যক্রম শুরু হবে পাইলটিং হিসেবে। প্রতিম এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ জন্য সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে।

তিনি বলেন, যেহেতু শিক্ষক বদলি কার্যক্রমে এটি একটি নতুন অভিজ্ঞতা তৈরি হচ্ছে। এ জন্য পাইলটিং হিসেবে যেসব ভুলত্রুটি হবে তা দ্রুত সমাধান করা হবে। পাইলটিং কাজ সফল হলে দ্রুত সারাদেশে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে।