আগামী বছর রিজার্ভ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হবে : অর্থমন্ত্রীর আশাবাদ

Social Share

২০২১ সালের ডিসেম্বর নাগাদ দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
তিনি বলেন,‘আমাদের প্রত্যাশা আগামী ১৪ মাস অর্থ্যাৎ আগামী বছরের ডিসেম্বর নাগাদ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত হবে। তাই আমরা এই তহবিল ব্যবহারের চিন্তা করছি।’
বুধবার অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রী পরিষদ সভা ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী পরিষদ সভাশেষে এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে কোভিড মহামারির মধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪১ দশমিক শুন্য ৩ বিলিয়ন ডলারের উন্নীত হওয়ার রেকর্ড তৈরি হয়েছে।
প্রয়োজনের অতিরিক্ত রিজার্ভ কবে ব্যবহার করা হবে এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন,করোনা মহামারিতে সারাবিশ্বে উল্লেখযোগ্যভাবে অর্থের চাহিদা কমে গেছে। তিনি বলেন,‘ আমি মনে করি রিজার্ভের অর্থে কিছু ভাল প্রকল্প নেয়া যেতে পারে। এর ফলে বৈদেশিক ঋণের পরিমাণ যেমন কমে আসবে, তেমনি অভ্যন্তরীণ অর্থায়নের উৎস্য বাড়বে। পাশাপাশি দেশের উন্নয়নেও রিজার্ভ ব্যবহৃত হবে। ’
কামাল আরও বলেন, এ ধরনের পরিকল্পনা চূড়ান্তভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রহণ করবেন, কারণ এই চিন্তা তার মাথা থেকেই এসেছে।
তিনি বলেন, রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলার থেকে ৪০ বিলিয়ন ডলারে উন্নীত হওয়ার পর প্রধানমন্ত্রী রিজার্ভ ব্যবহারের পরামর্শ দেন। তাই রিজার্ভ ব্যবহারের বিষয়টি তিনি চিন্তা করবেন বলে আমি আশাবাদী।