অস্কার ২০২১: ইতিহাস গড়লেন ক্লোয়ি জাও

36
Social Share

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসরে সেরা পরিচালক হয়েছেন চীনা বংশোদ্ভুত আমেরিকান নির্মাতা ক্লোয়ি জাও। ‘নোম্যাডল্যান্ড’ ছবির জন্য এই সম্মান উঠলো তার হাতে। তিনিই প্রথম এশিয়ান বংশোদ্ভুত এবং প্রথম অশ্বেতাঙ্গ নারী পরিচালক যিনি এই পুরস্কার পেলেন।

অস্কারের ইতিহাসে সেরা পরিচালকের পুরস্কার পাওয়া দ্বিতীয় নারী নির্মাতা ক্লোয়ি জাও। ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’ ছবির সুবাদে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে এই স্বীকৃতি পেয়ে ইতিহাসের পাতায় ঠাঁই করে নেন আমেরিকার ক্যাথরিন বিগেলো। এবার তার পাশে যুক্ত হলো ক্লোয়ি জাওয়ের নাম।

অস্কারের গত আসরের সেরা পরিচালক বঙ জুন-হো দক্ষিণ কোরিয়ার সিউল থেকে স্যাটেলাইটের মাধ্যমে ঘোষণা করেন ক্লোয়ি জাওয়ের নাম। একজন এশিয়ান নির্মাতার মুখ থেকে বিজয়ী হওয়ার ঘোষণা শুনতে পেরে নিশ্চয়ই ৩৯ বছর বয়সী এই নারী নির্মাতার আনন্দ লেগেছে।

২০১৭ সালে প্রকাশিত সাংবাদিক জেসিকা ব্রুডারের ‘নোম্যাডল্যান্ড’ গ্রন্থ অবলম্বনে তৈরি হয়েছে ‘নোম্যাডল্যান্ড’। এতে রয়েছে ষাটোর্ধ্ব বিধবা ফার্নের গল্প। এই চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান তারকা ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। কাহিনিতে ২০০৮ সালের আমেরিকায় অর্থনৈতিক মন্দাবস্থা তুলে ধরা হয়েছে। সেই সময় যাযাবর জীবন কাটান তিনি। নিজের ভ্যানকে ভ্রাম্যমাণ বাড়িতে রূপ দিয়ে পথে পথে ঘুরে বেড়ান। আয়ের জন্য জুটিয়ে নেন মৌসুমি চাকরি। অন্য যাযাবরদের সঙ্গে আড্ডা দেন। পেশাদার অভিনয়শিল্পীদের পরিবর্তে সত্যিকারের যাযাবরেরা অভিনয় করেছেন সার্চলাইট পিকচার্সের ছবিটিতে।

‘নোম্যাডল্যান্ড’ ছবির সুবাদে গোল্ডেন গ্লোবস, বাফটা, ক্রিটিকস চয়েস ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডসে সেরা পরিচালক হন ক্লোয়ি জাও। এছাড়া ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডস থেকে সেরা পরিচালকের স্বীকৃতি এসেছে তার ঘরে।

সেরা পরিচালক শাখায় ক্লোয়ি জাওয়ের অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ব্রিটিশ নির্মাতা এমারেল্ড ফেনেল (প্রমিসিং ইয়াং ওম্যান)। তাদের সুবাদে প্রথমবারের মতো অস্কারের সেরা পরিচালকের দৌড়ে ছিলো দুই নারীর নাম। এবারের মনোনয়ন তালিকায় জায়গা পাওয়া রেকর্ডসংখ্যক ৭৬ জন নারীর মধ্যে উল্লেখযোগ্য তারাই। সেরা পরিচালক শাখায় অন্য মনোনীতরা হলেন টমাস ভিন্টারবার্গ (অ্যানাদার রাউন্ড), ডেভিড ফিঞ্চার (ম্যাঙ্ক) এবং লি আইজ্যাক চাঙ (মিনারি)।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে এবং হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় আজ সোমবার ভোর ৬টা) শুরু হয় চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসর। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার ওয়ার্ল্ড চ্যানেলে দেখতে পারছেন অনুষ্ঠানটি।