অলিম্পিকে ভারতের ইতিহাস, অ্যাথলেটিক্সে প্রথম স্বর্ণ জয় নীরজ চোপড়ার!

149
Social Share

টোকিও অলিম্পিকের অ্যাথলেটিক্সে ভারতের অন্যতম পদক সম্ভাবনা জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। চলতি অলিম্পিকে এই প্রথম তিনিই স্বর্ণ জয়ের ইতিহাস গড়লেন। এই অর্জন অলিম্পিকের ইতিহাসে অ্যাথলেটিক্সে ভারতের প্রথম সোনা। এর মধ্য দিয়ে আজকের দিনে নিঃসন্দেহে ভারতীয় খেলাধুলোর ইতিহাসে তৈরি হল নতুন ইতিহাস।

প্রথম থ্রোয়ে নীরজ ৮৭.০৩ মিটার দুরত্বে জ্যাভেলিন ছুঁড়ে প্রথম স্থানটি দখল করে নিয়েছিলেন। এরপর পরবর্তী থ্রোয়ে তিনি নিজের পারফরম্যান্স আরও ভালো করেন। চলতি টোকিয়ো অলিম্পিকে নীরজই প্রথম ভারতের হয়ে সোনা জয় করলেন। এ নিয়ে ভারতের ঝুলিতে এল মোট সাতটি পদক। এরমধ্যে একটা সোনা, দুটো রুপো এবং চারটে ব্রোঞ্জ পদক রয়েছে।

নীরজের এই সাফল্যে যারপরনাই উচ্ছ্বসিত পুরো ভারতবাসী। এরই মধ্যে নীরজের নিজ রাজ্য হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর তার এই সাফল্যে বড় ঘোষণা দিয়েছেন। তিনি নীরজকে সোনার ছেলে বলে ৬ কোটি রুপি পুরস্কার দেওয়ার পাশাপাশি চাকরির প্রতিশ্রুতি দিয়েছেন।

শুরুর দিকে নীরজকে এই জ্যাভেলিনের জন্য অনেক কষ্টই করতে হয়েছিল। যোগ্য প্রশিক্ষণ তিনি পাননি। মাত্র সাত হাজার টাকার জ্যাভলিন নিয়ে শুরু করেন। এমনকী, ইউটিউব দেখেই তিনি প্রথমে শেখার চেষ্টা করেন। সেই পরিশ্রমের ফল অবশেষে তিনি পেলেন। টোকিয়ো অলিম্পিকে সোনা জয় তাঁর সেই শুরুর জীবনেরই সাক্ষী থাকবে।

সূত্র : হিন্দুস্তান টাইমস ও এই সময়।