অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হক-এর ৫৯ তম মৃত্যুবার্ষিকীতে রাজশাহী আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের বিনম্র শ্রদ্ধা

51
Social Share
রাজশাহী প্রতিনিধি: প্রখ্যাত রাজনীতিবিদ ও বাঙালি জাতীয়তাবাদের অন্যতম মহান নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৫৯ তম মৃত্যুবার্ষিকী আজ ।  তিনি তাঁর বর্ণাঢ্য জীবনকাল শেষে ১৯৬২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন । শেরেবাংলা একে ফজলুল হকের জন্ম ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামে ।
রাজশাহী জেলা আওয়ামী লীগ এর মান্যবর সভাপতি সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ মেরাজ উদ্দিন মোল্লা এবং মান্যবর সাধারণ সম্পাদক সাবেক এমপি আলহাজ্ব মোঃ আব্দুল ওয়াদুদ দারা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৫৯ তম মৃত্যু বার্ষিকীতে তাঁর বর্ণাঢ্য জীবনের জীবদ্দশায় জাতির জন্য রেখে যাওয়া অসামান্য অবদানের প্রতি গভীর শ্রদ্ধায় স্মরণ পূর্বক এক যুক্ত বিবৃ‌তিতে বলেন…
“শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর, যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, কলকাতা সিটি কর্পোরেশনের প্রথম মুসলিম মেয়র, আইনসভার সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন । ব্রিটিশবিরোধী আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর । শেরেবাংলা ছিলেন সাহসী, জনদরদী ও অসাধারণ বাগ্মী রাজনৈতিক নেতা ।
১৯৪০ সালে ঐতিহাসিক লাহোর প্রস্তাবের উত্থাপক ছিলেন তিনিই । ২১ দফা দাবিরও প্রণেতা ছিলেন তিনি । প্রজাস্বত্ব কায়েম ও মহাজনি প্রথা উচ্ছেদের মাধ্যমে বাঙালি সমাজে সামন্ত যুগের পতনঘণ্টা বাজানোর ক্ষেত্রে তাঁর অবদান ছিল অসামান্য এবং অনন্য ।
ঋণ সালিশি বোর্ড গঠন করে ঋণে জর্জরিত কৃষক সমাজকে চরম ভোগান্তির হাত থেকে রক্ষা করেন তিনি । শিক্ষানুরাগী ও সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক হিসেবেও ইতিহাসের পাতায় তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ স্থান “।
এই বিপ্লবী মহান নেতার ৫৯ তম মৃত্যু বার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি  বিনম্র শ্রদ্ধা নিবেদন ও গভীর শ্রদ্ধায় স্মরণ করছে রাজশাহী জেলা আওয়ামী লীগ ।