অনুমোদন পাওয়ার দ্বারপ্রান্তে কোভ্যাক্সিন, আত্মবিশ্বাসী ভারত বায়োটেক

53
Social Share

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়ার দোরগোড়ায় রয়েছে কোভ্যাক্সিন। প্রয়োজনীয় ৯০ শতাংশ নথিপত্র এরই মধ্যে জমা দেওয়া হয়েছে। বাকি নথিপত্র জুনেই জমা দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। আর এনিয়ে অন্যান্য টিকার মতো অনুমোদন পাওয়ার বিষয়ে আশাবাদী ভারত বায়োটেক।

কোভ্যাক্সিন নিয়ে সম্প্রতি ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের পক্ষ থেকে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে যেখানে ১১টি দেশ কোভ্যাক্সিনকে সমর্থন জানিয়েছে। সেই সঙ্গে সাতটি দেশের ১১টি কম্পানি কোভ্যাক্সিনের উৎপাদন ও প্রযুক্তি হস্তান্তর বিষয়ে আগ্রহ দেখিয়েছে। এদিকে ভারত বায়োটেক বলেছে, ব্রাজিল ও হাঙ্গেরিতে কোভ্যাক্সিনের অনুমোদনের জন্য নথিপত্র জমা দেওয়ার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

করোনা পরিস্থিতিতে বিদেশে যাওয়া, আসার জন্য টিকা দেওয়া জরুরি। তবে ভারতে যারা কোভ্যাক্সিন নিয়েছেন তাদের বিদেশে যাওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছে।

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার কভিড টিকা তালিকায় কোভ্যাক্সিনের নাম নেই। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়ন এখনো কোভাক্সিনকে অনুমোদন দেয়নি। শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো কেবলমাত্র তাদের দেশে বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা অনুমোদিত টিকা দিচ্ছে।