অনশনের তৃতীয় দিন, আরেক ছাত্রলীগ নেতাকে হাসপতালে ভর্তি

ছাত্রলীগ থেকে ‘বিতর্কিত’দের বহিষ্কার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎসহ চার দফা দাবিতে তৃতীয় দিনের মতো রাজু ভাস্কর্যে অনশন কর্মসূচি পালন করছেন ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া ২৫/৩০ জন নেতা। রবিবার অসুস্থ দুই নেতার পর সোমবার আরও এক নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এখন পর্যন্ত দাবি মানার আশ্বাস নিয়ে কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেননি।

সোমবার ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক ও আন্দোলনকারীদের নেতা সাইফ বাবু এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজু ভাস্কর্যে গিয়ে দেখা গেছে, টানা এক মাস অবস্থান কর্মসূচি পালনের পর গত শুক্রবার দুপুর ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে আমরণ অনশনে বসেছেন ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া এসব নেতারা। অবস্থান কর্মসূচির সময় থেকে খাটানো প্যান্ডেলের নিচে মাদুর বিছিয়ে শুয়ে আছেন অনশনরতরা। এদের মধ্যে সোমবার অসুস্থ হয়ে পড়ায় ৬ জনকে স্যালাইন দেওয়া হয়েছে। এছাড়া বেশি অসুস্থ হওয়ায় ছাত্রলীগের আগের কমিটি উপ-প্রচার সম্পাদক নকিবুল ইসলাম সুমনকে হাসপাতালে নেওয়া হয়েছে।
এর আগে, রবিবার ছাত্রলীগের সাবেক উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক মুরাদ হায়দার টিপু ও সাবেক উপ-প্রচার সম্পাদক শেখ আব্দুল্লাহ বেশি অসুস্থ হয়ে পড়ায় রবিবার বিকেল ৫টার দিকে তাদের ঢাকা মেডিকেল হাসপাতালে নেওয়া হয়।

আন্দোলনকারীরা বলছেন, ‘দায়িত্বশীলতার জায়গা থেকেও কেউ আমাদের সঙ্গে দেখা করেননি। আমরা চাই, আমাদের সঙ্গে আলোচনা করে একটি সমাধানের ব্যবস্থা করা হোক।’

অনশনরতদের চার দফা দাবির মধ্যে রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সুযোগ, ছাত্রলীগের কমিটিতে পদ শূন্য হওয়া ১৯ জন বিতর্কিত নেতার নাম ও পদের নাম প্রকাশ, কমিটির বিতর্কিত নেতাদের বহিষ্কার করে পদবঞ্চিতদের মধ্য থেকে যোগ্যতার ভিত্তিতে পদায়ন এবং মধুর ক্যান্টিন ও টিএসসিতে হামলার সুষ্ঠু বিচার করা হোক।