অক্সিজেন সাপোর্টে এরশাদ: জিএম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদকে লাইফ সাপোর্ট নয়, অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের।

তিনি বলেন, এরশাদকে লাইফ সাপোর্ট দেওয়া হয়নি। ফুসফুসে ইনফেকশনের কারণে তার শ্বাসকষ্ট হচ্ছিলো। তাই চিকিৎসকরা অক্সিজেন সাপোর্ট দিয়েছেন। চিকিৎসকরা এখনও বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা দিয়েছেন।

মঙ্গলবার দুপুর ১টায় জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে এরশাদের শারীরিক অবস্থা নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জিএম কাদের।

এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে জানিয়ে তিনি বলেন, স্বজন এবং চিকিৎসকদের ডাকে সাড়া দিচ্ছেন পার্টি চেয়ারম্যান। আধো ঘুম-আধো জাগরণে তিনি সাড়া দিচ্ছেন এবং চোখ মেলছেন। সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) চিকিৎসকরা এটাকে ইতিবাচক মনে করছেন।

এসময় পার্টির ব্রিফিং অথবা প্রয়োজনে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) তথ্য ছাড়া অন্য কোনো তথ্যে বিভ্রান্ত না হতে গণমাধ্যম ও দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

কাদের বলেন, সবার প্রতি আমার আহ্বান, আমাদের কাছ থেকে নিশ্চিত না হয়ে গুজব ছড়াবেন না। এতে সাধারণ জনগণ, সংবাদকর্মীরা বিভ্রান্ত হন।

এর আগে সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন সিএমএইচে এরশাদকে দেখে আসার পর সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘এরশাদের অবস্থা ক্রিটিক্যাল বলা যায়। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।’

৮৯ বছর বয়সী রাজনীতিক এরশাদ প্রায় বছর খানেক ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন। একাদশ নির্বাচনের আগে তিন দফায় সিঙ্গাপুরে চিকিৎসা নেন। ভোটের প্রচারে নামতে পারেননি জাপা প্রধান। নির্বাচনের পর শপথ নিতে হুইল চেয়ারে সংসদে যান। গত আট মাস ধরে রাজনৈতিক কর্মসূচিতে দেখা যায়নি তাকে।