অক্সফোর্ডের পর ভারতে কোভ্যাক্সিন টিকার অনুমোদন

11
Social Share

ডেস্ক রিপোর্ট: শনিবার ভারতের ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অধীন একটি বিশেষজ্ঞ কমিটি কোভ্যাক্সিন টিকার অনুমোদন দেওয়া হয়েছে। এই নিয়ে ভারতে জরুরীভিত্তিতে দুইটি করোনা টিকার অনুমোদন দেওয়া হলো।

কোভ্যাক্সিন নামের এই ভ্যাক্সিনটি ভারতেই আবিষ্কৃত হয়েছে। চিকিৎসা বিজ্ঞান গবেষণা সংস্থা আই সি এম আরের সঙ্গে যৌথ উদ্যোগে ভারত বায়োটেক  ভ্যাক্সিনটি তৈরি করেছে। এর আগে শুক্রবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকাকে অনুমোদনের জন্য ছাড়পত্র দিয়েছে ওই বিশেষজ্ঞ কমিটি।

বিশেষজ্ঞ কমিটির ছাড়পত্রের পরে দুটি ভ্যাক্সিন সংক্রান্ত নথিই এখন ভারতের ওষুধ নিয়ন্ত্রকের দপ্তরে  চূড়ান্ত স্বাক্ষরের অপেক্ষায়। রবিবার স্থানীয় সময়  বেলা ১১টায় সাংবাদিক বৈঠক করে বিবৃতি দেবে ডিসিজিআই। আশা করা হচ্ছে সেখানেই এই দু’টি প্রতিষেধক সম্পর্কে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

কোভ্যাক্সিন টিকাটি তৈরি করেছে হায়দরাবাদের টিকা প্রস্তুতকারী সংস্থা ‘ভারত বায়োটেক’ ও সরকারি প্রতিষ্ঠান ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)-ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)। সংস্থার দাবি কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই এই টিকার ও দারুণ কার্যকর।

সূত্র: বিবিসি ও আনন্দবাজার