এবার ডিএনএ পরীক্ষা দিতে হবে বিরাট-ধোনিদের

খেলোয়াড়দের শরীর ঠিক রাখার জন্য নিয়মিত ফিটনেস পরীক্ষা দিতে হয়। আর তারই অঙ্গ হিসেবে এবার কোহলি-ধোনিদের দিতে হবে ডিএনএ টেস্ট।

টিম ইন্ডিয়ার ফিটনেস ট্রেনার শঙ্কর বাসু’র নির্দেশমত ক্রিকেটারদের জেনেটিক ফিটনেস ব্লু-প্রিন্ট তৈরি করতে চায় বিসিসিআই। তাই বিরাট-ধোনি-রোহিতদের এবার বসতে হবে ডিএনএ পরীক্ষায়।

ডিএনএ অর্থাৎ জেনেটিক ফিটনেস টেস্টের ফলে প্রতিটি ক্রিকেটারের ৪০টি বেশি ফিটনেস ও স্বাস্থ্য সংক্রান্ত বিষয় জানা যাবে। প্রতিটি ক্রিকেটারের ডিএনএ ডাটার মাধ্যমে তৈরি হবে এনভাইরনমেন্টাল ডাটা। বোর্ড সূত্রের খবর, ‘আমরা ক্রিকেটারদের ডিএনএ টেস্ট চালু করার কথা ভাবছি। টিমের ফিটনেস ট্রেনার শঙ্কর বাসুর পরামর্শ মেনে টিম ম্যানেজমেন্ট এই টেস্টের সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি ক্রিকেটারের জন্য বোর্ডের খরচ হবে ২৫ থেকে ৩০ হাজার টাকা। ’

এই টেস্টের ফলে প্রত্যেকের আদালা ফিটনেস চার্ট তৈরি করা সম্ভব হবে। যেখানে জানা যাবে চোট পাওয়ার পর কোনো ক্রিকেটারের সুস্থ হতে কত সময় লাগবে।

জানা যাবে ফ্যাট বারনিং, এন্ডুরেন্স এবং মাসেল ব্লিডিং সম্পর্কেও।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে বাস্কেটবল (এবিএ) এবং এএফএল খেলোয়াড়দের এই টেস্ট নেওয়া হয়ে থাকে। এর আগে ভারতীয় ক্রিকেটাররা তাঁদের শরীরে ফ্যাট ম্যানেজমেন্টের জন্য স্পিনফোল্ড টেস্ট দিয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা গেছে এটা ঠিক হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *