রোহিঙ্গাদের দেখতে ঢাকায় আসছেন ইইউ পররাষ্ট্র প্রধান

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে আগামী ১৯ নভেম্বর ঢাকায় আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মঘারিনি। এর আগে ৩০ অক্টোবর ৩ দিনের সফরে বাংলাদশে এসেছিলেন ইইউ কমিশনার ক্রিস্টোস স্টাইলিয়ানিডস।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মেঘারিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট দিবাগত রাতে রাখাইনে রাজ্যে পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে ‘অভিযানের’ নামে দেশটির নিরাপত্তা বাহিনী রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। আর এই নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে এখন পর্যন্ত সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সহিংসতার শিকার হয়ে গত বছরের অক্টোবরেও প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *