কোহলিদের ডোপ টেস্টে রাজি নয় বিসিসিআই

বিরাট কোহলিদের তথা ভারতীয় ক্রিকেটারদের ডোপ পরীক্ষার জন্য দাবি জানিয়েছিল দেশটির ন্যাশনাল অ্যান্টি-ডোপিং সংস্থা (নাডা)। কিন্তু সেই আবেদন নাকচ করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

একই সঙ্গে তারা জানিয়ে দিয়েছে, ভারতীয় ক্রিকেটাররা নাডার আওতাভুক্ত নয়। ক্রিকেটারদের ডোপ টেস্ট করার অধিকারই নেই নাডার। গত ৮ নভেম্বর নাডা চিঠি দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে। প্রতিষ্ঠানটির প্রধান নবীন আগারওয়াল জানিয়েছিলেন, বিরাট কোহলিদের ডোপ টেস্ট করতে উদ্যোগ নিচ্ছে নাডা।
জবাবে বিসিসিআইয়ে সিইও রাহুল জোহরি বলেন, বিসিসিআই জাতীয় ক্রীড়া সংস্থার অংশ নয়। স্বশাসিত সংস্থা। ভারতীয় ক্রিকেটারদের ডোপ টেস্ট করাটা নাডার এখতিয়ারেই পড়ে না। তাই বোর্ডের কর্মকর্তা কিংবা ক্রিকেটারদের এ ব্যাপারে নাডার সঙ্গে সহযোগিতার কোনো প্রশ্নই ওঠে না। বিসিসিআই সূত্রে জানা যায় সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স এর সঙ্গে কথা বলেই নাডাকে জবাব দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ক্রীড়াসচিবকেও গোটা বিষয়টি জানিয়েছেন জোহরি। কারণ গত অক্টোবরে ক্রীড়াসচিব বোর্ডকে অনুরোধ করেছিল ডোপ টেস্টের ব্যাপারে নাডার সঙ্গে সহযোগিতা করতে। বোর্ডের সিইও আরো জানান, ভারতীয় ক্রিকেট বোর্ড আইসিসির অধীন একটি স্বশাসিত সংস্থা ফলে আইসিসির নিয়ম মেনেই চলছে বোর্ড। তাই নাডার দাবি সত্ত্বেও ভারতীয় বোর্ড ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করার প্রস্তাব মানছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *